সিরিয়া থেকে সেনা সরিয়ে নিচ্ছে রাশিয়া

সারাবাংলা ডেস্ক :
Published:  2017-12-12 05:29:49

সিরিয়া থেকে সেনা সরিয়ে নিচ্ছে রাশিয়া

সিরিয়া থেকে সেনা সরিয়ে নিচ্ছে রাশিয়া। ইতোমধ্যেই বেশ কিছু সৈন্যকে সরিয়ে নেয়া হয়েছে। সোমবার প্রতিরক্ষামন্ত্রী সেরগেই সইগু এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছেন।

সিরিয়ায় রাশিয়ার ঘাঁটিতে অঘোষিত এক সফরে গিয়ে সেনা সরিয়ে নেয়ার নির্দেশ দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। স্থানীয় সময় সোমবার সকালে লাটাকিয়ার দক্ষিণ-পূর্ব এলাকার বিমান ঘাঁটিতে পুতিনের সঙ্গে সাক্ষাৎ করেন সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদ।

দীর্ঘদিন ধরে আসাদ সরকারকে সহায়তা করতে সিরীয় বাহিনীর হয়ে গৃহযুদ্ধে লড়াই করছিল রাশিয়ার সেনাবাহিনী।

গত বছরও সেনা সরিয়ে নেয়ার ঘোষণা দিয়েছিলেন পুতিন। কিন্তু তার পরেও সামরিক অভিযান অব্যাহত ছিল। প্রতিরক্ষামন্ত্রী সইগুকে প্রশ্ন করা হয়েছিল যে কতদিনের মধ্যে সিরিয়া থেকে সেনা প্রত্যাহার করা হবে। তিনি এর উত্তরে জানিয়েছেন, সিরিয়ার পরিস্থিতির ওপরই এটা নির্ভর করবে।

রাশিয়ার সংবাদ সংস্থা আরআইএ নভোস্তির এক খবরে পুতিনের উদ্বৃতি দিয়ে বলা হয়েছে, স্থায়ী ঘাঁটি থেকে আমাদের বাহিনীদের সরিয়ে নিতে আমি প্রতিরক্ষামন্ত্রী এবং সেনাপ্রধানকে নির্দেশ দিয়েছি।

আমি সিদ্ধান্ত নিয়েছি যে সেনাবাহিনী সিরিয়া থেকে দেশে ফিরে যাবে। মাত্র এক সপ্তাহ আগেই নতুন করে নির্বাচনে অংশ নেয়ার ঘোষণা দেন পুতিন। এর মধ্যেই সিরিয়ায় সফর করলেন এই রুশ প্রেসিডেন্ট।

লাইভ ক্রিকেট স্কোর