মুক্তিযুদ্ধে ‘মামা বাহিনী’র প্রধান শহীদুল হক মারা গেছেন

সারাবাংলা ডেস্ক :
Published:  2017-07-01 11:27:55

মুক্তিযুদ্ধে ‘মামা বাহিনী’র প্রধান শহীদুল হক মারা গেছেন

 

চলে গেলেন স্বাধীনতা যুদ্ধে রাজধানীর মিরপুর- মোহাম্মদপুর এলাকার মুক্তিযুদ্ধের দুর্ধর্ষ গেরিলা গ্রুপ ‘মামা বাহিনী’র প্রধান বীর মুক্তিযোদ্ধা শহীদুল হক মামা। কাতারের রাজধানী দোহার আলুয়াকার হাসপাতালে গতকাল বাংলাদেশ সময় রাত ১২ টায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন) তিনি।

গণজাগরণ মঞ্চের মুখপাত্র ইমরান এইচ সরকার তার ভেরিফাই করা ফেসবুক পেজে এ কথা লিখেছেন। শহীদুল হক মামা’র শ্যালিকা শরিফুন্নেসা তাকে এ তথ্য নিশ্চিত করেছেন বলে জানিয়েছে ইমরান এইচ সরকার।

শহীদুল হক মামা'র মরদেহ দোহা থেকে সুইডেনে নেওয়ার প্রস্তুতি চলছে। সেখানেই দাফনকার্য্য সম্পন্ন করা হবে। দুই যুগেরও বেশি সময় ধরে তিনি সুইডেনে সপরিবারে স্থায়ীভাবে বসবাস করছেন।

দীর্ঘ নয় মাসের সশস্ত্র যুদ্ধের পর ১৯৭১ সালের ১৬ ডিসেম্বরে দেশ স্বাধীন হলেও ঢাকার মিরপুর- মোহাম্মদপুর এলাকায় বিহারী ও হানাদার বাহিনী থেকেই গিয়েছিল। এরপর মিরপুর- মোহাম্মদপুরকে স্বাধীন করতে তখন শহীদুল হক মামার নেতৃত্বে গঠিত হয়েছিল দুর্ধর্ষ গেরিলা গ্রুপ ‘মামা বাহিনী’। মিরপুর হানাদার মুক্ত হয়েছিল ১৯৭২ সালের ৩১ জানুয়ারি। আর মোহাম্মাদপুরে এখনো বিহারীদের বংশধররা বসবাস করছেন।

একাত্তরের এই গেরিলা যোদ্ধা, রাজাকার ও জামায়াতে ইসলামীর সহকারী সেক্রেটারি জেনারেল আবদুল কাদের মোল্লার বিরুদ্ধে করা মানবতাবিরোধী অপরাধের মামলায় রাষ্ট্রপক্ষের দ্বিতীয় সাক্ষী ছিলেন।

লাইভ ক্রিকেট স্কোর