প্রধানমন্ত্রীকে এফবিসিসিআইয়ের ধন্যবাদ

সারাবাংলা ডেস্ক :
Published:  2017-07-01 11:26:10

প্রধানমন্ত্রীকে এফবিসিসিআইয়ের ধন্যবাদ

 

ব্যাংক আমানতে অর্থমন্ত্রীর আরোপিত আবগারি শুল্ক কমানো ও নতুন ভ্যাট আইন ২ বছরের জন্য স্থগিত করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানিয়েছেন এফবিসিসিআই সভাপতি মো. শফিউল ইসলাম মহিউদ্দিন।

শনিবার ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই) সম্মেলন কক্ষে ২০১৭-২০১৮ অর্থবছরের বাজেটোত্তর ‘সংবাদ সম্মেলন’ তিনি এ ধন্যবাদ জ্ঞাপন করেন। এ সময় এফবিসিসিআই সহ-সভাপতি মো. মুনতাকিম আশরাফ ও পরিচালকেরা উপস্থিত ছিলেন।

এফবিসিসিআই সভাপতি বলেন, নতুন মূল্য সংযোজন কর বা ভ্যাট আইন বাস্তবায়ন ২ বছরের জন্য স্থগিত করা হয়েছে। এছাড়া ব্যাংক আমানতের উপর প্রস্তাবিত আবগারি শুল্কহ্রাস করে ২০১৭-২০১৮ অর্থবছরের জাতীয় বাজেট অনুমোদন করা হয়েছে। এ জন্য আমরা দেশের বেসরকারি খাতের পক্ষ থেকে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তাঁর ব্যবসা-বান্ধব সরকারকে আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি। প্রধানমন্ত্রীর এ সিদ্ধান্তের কারণে দেশের অব্যাহত অর্থনৈতিক প্রবৃদ্ধি আরও বেগবান হবে।

তিনি বলেন, জাতীয় রাজস্ব বোর্ডের সক্ষমতা আরও বৃদ্ধি,  ক্ষুদ্র, মাঝারি ও প্রান্তিক শিল্প উদ্যোক্তা ও ব্যবসায়ীদের স্বার্থকে বিবেচনায় নিয়ে সরকার নতুন মূল্য সংযোজন কর আইন স্থগিত করে পুরানো আইন অব্যাহত রাখার বাস্তবমুখী সিদ্ধান্ত গ্রহণ করেছে। নতুন ভ্যাট আইন বাস্তবায়নের জন্য এখনও উপযুক্ত পরিবেশ সৃষ্টি না হওয়ায় জাতীয় রাজস্ব বোর্ড ও ব্যবসায়ীরা এ বিষয়ে আরও সক্ষমতা অর্জনের সুযোগ পাবে। অন্যদিকে নতুন আইন অনুযায়ী একক ভ্যাট হারজনিত মূল্যস্ফীতি ও ব্যবসায়িক খরচ বৃদ্ধির বিষয়ে ব্যবসায়ীদের উদ্বেগকে ইতিবাচকভাবে গ্রহণ করায় সরকার ও বেসরকারিখাতের পারস্পরিক আস্থার জায়গাটি আরও জোরালো হবে বলে আমরা মনে করি। এরফলে দেশীয় বিনিয়োগ, শিল্পায়ন ও কর্মসংস্থান বৃদ্ধি পাবে।

মহিউদ্দন বলেন, কম্পিউটার ও সেলুলার ফোনের যন্ত্রাংশ উৎপাদন পর্যায়ে ভ্যাট অব্যাহতি, মোটর সাইকেল শিল্পের উপর স্থানীয় উৎপাদন পর্যায়ে মূসক অব্যাহতি ও শুল্ক সুবিধা প্রদান, স্থানীয় উৎপাদনকারী ও সংযোজনকারী কর্তৃক আমদানিকৃত রেফ্রিজারেটর যন্ত্রাংশের সম্পূরক শুল্কহ্রাস, সোলার প্যানেল আমদানির ক্ষেত্রে আরোপিত ১০ শতাংশ শুল্ক প্রত্যাহার করায় সরকারকে এফবিসিসিআইয়ের পক্ষ থেকে আন্তরিক সাধুবাদ জানাচ্ছি।  এছাড়া ১ লাখ টাকা পর্যন্ত আবগারি শুল্ক অব্যাহতি দিয়ে অন্যান্য পর্যায়ে বিভিন্ন হারে আবগারি শুল্ক হ্রাস করা হয়েছে। এতে ক্ষুদ্র আমনতকারীরা উপকৃত হবে।

এরআগে, এফবিসিসিআই সভাপতি বক্তব্যের শুরুতেই, গত বছরের ১ জুলাই নির্মম জঙ্গি হামলায় গুলশানের হলি আর্টিজান বেকারিতে আইন-শৃংখলা বাহিনীর সদস্যসহ নিহত দেশি-বিদেশি ২৩ জন নাগরিককে শ্রদ্ধার সাথে স্মরণ করেন।

লাইভ ক্রিকেট স্কোর