কাতারিদের অধিকারকে সম্মান দিন: তুরস্ক

আন্তর্জাতিক ডেস্ক :
Published:  2017-07-01 09:12:17

কাতারিদের অধিকারকে সম্মান দিন: তুরস্ক

চলমান সংকট নিরসনে প্রতিবেশী দেশগুলোকে কাতারিদের ‘অধিকারের প্রতি সম্মান’ জানানোর আহ্বান জানিয়েছে তুরস্ক।স্থানীয় সময় শুক্রবার কাতারের প্রতিরক্ষামন্ত্রী খালেদ বিন মোহাম্মদ আল-আত্তিয়াহর সঙ্গে বৈঠকের পর এ তুরস্কের প্রতিরক্ষামন্ত্রী ফিকরি ইসিক আহ্বান জানান। খবর আল জাজিরার। তুরস্কের প্রতিরক্ষামন্ত্রী বলেন, ‘আন্তরিক সংলাপ ও কাতারিদের অধিকারের প্রতি সম্মান দেখিয়ে ভ্রাতৃপ্রতীম দেশগুলোর মধ্যকার চলমান সংকটের অবশ্যই নিরসন হওয়া উচিত।’

কাতারের রাজধানী দোহা থেকে তুরস্কের সামরিক ঘাঁটি বন্ধে সৌদি জোটের শর্তের মধ্যেই দু’দেশের প্রতিরক্ষামন্ত্রী এ বৈঠক করলেন।

সফরের বিষয়ে কাতারের প্রতিরক্ষামন্ত্রী জানান, তার তুরস্ক সফরের মূল উদ্দেশ্য দোহায় থাকা সামরিক ঘাঁটি নিয়ে আলোচনা করা।

কাতারের প্রতিরক্ষামন্ত্রী খালেদ বিন মোহাম্মদ আল-আত্তিয়াহ বলেন, ‘কাতার ও তুরস্ক ঐতিহাসিকভাবেই সুসম্পর্ক বজায় রেখে আসছে। দু’দেশের মধ্যকার নিরাপত্তা সহযোগিতা আরো বাড়ানোর পরিপ্রেক্ষিতে আমার এই সফর।’

সন্ত্রাসবাদে মদদ, মধ্যপ্রাচ্যে অস্থিতিশীলতা সৃষ্টি ও অভ্যন্তরীণ হস্তক্ষেপের অভিযোগ এনে গত ৫ জুন কাতারের সঙ্গে সব ধরনের সম্পর্ক ছিন্ন করে সৌদি আরবের নেতৃত্বে সংযুক্ত আরব আমিরাত (ইউএই), মিশর ও বাহরাইন। পরে তাদের সঙ্গে যোগ দেয় জর্দান ও দক্ষিণ এশিয়ার দেশ মালদ্বীপ।

চলমান সংকটের শুরু থেকেই কাতারের পাশে দাঁড়ায় তুরস্ক। দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান কাতারের জন্য সব করার ঘোষণা দেন।

ইতোমধ্যে কাতারের ঘাঁটিতে সেনা মোতায়েনের জন্য দুটি চুক্তির অনুমোদন দেয় তুরস্কের পার্লামেন্ট। চলমান সংকট নিরসনে গত সপ্তাহে সৌদি আরবের নেতৃত্বে দেশগুলো কাতারের সামনে আল জাজিরা বন্ধ, তুরস্কের সেনা ঘাঁটি বন্ধসহ ১৩টি শর্ত দেয়।

লাইভ ক্রিকেট স্কোর