উত্তর কোরিয়ার বিরুদ্ধে সুনির্দিষ্ট পদক্ষেপ নিতে হবে : ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক :
Published:  2017-07-01 06:07:08

উত্তর কোরিয়ার বিরুদ্ধে সুনির্দিষ্ট পদক্ষেপ নিতে হবে : ট্রাম্প

উত্তর কোরিয়ার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র কর্মসূচির বিরুদ্ধে সুনির্দিষ্ট পদক্ষেপ নিতে হবে বলে মন্তব্য করেছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে বিবিসি।

পিয়ংইয়ং’র পরমাণু ও ক্ষেপণাস্ত্র কর্মসূচির বিরুদ্ধে ‘সুনির্দিষ্ট’ পদক্ষেপ নেওয়ার কথা জানিয়েছেন তিনি। 
শুক্রবার ওয়াশিংটনে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে-ইনের সঙ্গে বৈঠক করেন ট্রাম্প। পরে এক যৌথ সংবাদ সম্মেলনে ওই আহ্বান জানান।

ট্রাম্প বলেন, উত্তর কোরিয়ার ‘নিষ্ঠুর ও বেপরোয়া’ সরকারের পক্ষ থেকে যৌথ হুমকির মুখে রয়েছে ওয়াশিংটন ও সিউল। কাজেই দেশটির পরমাণু ও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র কর্মসূচির বিরুদ্ধে সুনির্দিষ্ট পদক্ষেপ নিতে হবে।

মার্কিন প্রেসিডেন্ট বলেন, উত্তর কোরিয়ার হুমকি থেকে আমেরিকা ও তার মিত্র দেশগুলোর নাগরিকদের রক্ষা করার লক্ষ্যে দক্ষিণ কোরিয়া ও জাপানসহ সারাবিশ্বে নিজের মিত্রদের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করছে ওয়াশিংটন।

যৌথ সংবাদ সম্মেলনে প্রেসিডেন্ট মুন বলেন, ওয়াশিংটন ও সিউল উত্তর কোরিয়া ইস্যুর সমাধান করাকে সর্বোচ্চ অগ্রাধিকার দিচ্ছে এবং পিয়ংইয়ংকে আলোচনার টেবিলে ফিরে আসার আহ্বান জানাচ্ছে। উত্তর কোরিয়ার ‘হুমকি ও উস্কানিমূলক’ তৎপরতার ‘কঠোর জবাব’ দেয়া হবে বলে হুমকি দেন দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট।

যৌথ সংবাদ সম্মেলনে দুই প্রেসিডেন্ট জোর দিয়ে বলেন, আলোচনার মাধ্যমে উত্তর কোরিয়ার অস্ত্র কর্মসূচি বন্ধ হওয়ার আশা থাকলে তারা পিয়ংইয়ং’র সঙ্গে আলোচনায় বসতে প্রস্তুত রয়েছেন।

লাইভ ক্রিকেট স্কোর