গুলশান হামলা নিয়ে সিনেমার কতদূর?

বিনোদন ডেস্ক :
Published:  2017-07-01 06:03:20

গুলশান হামলা নিয়ে সিনেমার কতদূর?

গুলশানের হলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলার এক বছর হয়ে গেল। একাধিক ঘোষণায় জানা যায়, এ ট্র্যাজেডি নিয়ে সিনেমা নির্মাণ হচ্ছে বাংলাদেশ-ভারতে। ২০১৬ সালের অক্টোবরে দক্ষিণ কোরিয়ার বুসান ফিল্ম ফেস্টিভ্যালে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রের বিচারক হিসেবে দায়িত্ব পালন করছিলেন মোস্তফা সরয়ার ফারুকী। ওই সময় আন্তর্জাতিক গণমাধ্যম ভ্যারিটিকে নতুন সিনেমার পরিকল্পনা জানিয়ে চমকে দেন তিনি।

ফারুকী জানান, গুলশান হামলার ঘটনাকে কেন্দ্র করে নির্মাণ করবেন ‘হলি বেকারি’ নামের সিনেমা। ‘হলি বেকারি’কে ওয়ান-শট ফিল্ম হিসেবে উল্লেখ করে জানান, এ ছবিতে দক্ষিণ এশীয় রাজনীতির জটিলতা, ঘৃণার সংস্কৃতি, অসহিষ্ণুতার উত্থান, জঙ্গিবাদের উত্থান এবং বাংলাদেশের আধুনিক ও রক্ষণশীলদের মধ্যকার দ্বন্দ্ব উঠে আসবে।

ফেব্রুয়ারিতে এ নির্মাতা পরিবর্তন ডটকমকে বলেন, “আমি এখন ‘হলি আর্টিজান’ স্ক্রিপ্ট করতেছি। এ স্ক্রিপ্ট করতে গিয়ে হলি বেকারিতে কী কী হয়েছে তা পড়লেই চলত। কিন্তু আমাকে এমন এমন বিচিত্র বই পড়তে হয়েছে যার মধ্যে ভারতীয় উপমহাদেশ নিয়ে বই আছে, এখানে আর্যরা কবে আসল, কেন আসল, মুসলমানরা কবে ঢুকলো মুঘলরা কবে ঢুকল, ঢোকার পর জমিদারদের সাথে সংকটা কী হলো, পূর্ববঙ্গের সাথে পশ্চিমবঙ্গের ঐতিহাসিক সংকটটা কোথায়, ইখতিয়ার উদ্দিন বখতিয়ার খিলজি কখন ঢুকলেন। অ্যাপারেন্টলি ওই গল্পের মধ্যে এগুলোর কিছুই নেই। তারপরও গত চারমাস আমাকে বইগুলো পড়তে হয়েছে।

র্তমানে ‘ডুব’-এর মুক্তি নিয়ে ব্যস্ত সময় কাটাচ্ছেন ফারুকী। তবে এ সময়ের মধ্যে অন্য কোনো সিনেমার ঘোষণা দেননি তিনি।

ফারুকীর মতো সিরিয়াসভাবে না বললেও সেপ্টেম্বরে গুলশান হামলা নিয়ে সিনেমা বানানোর ঘোষণা দেয় জাজ মাল্টিমিডিয়া। বিএফডিসিতে ঈদের সিনেমা ‘রক্ত’-এর মিট দ্য প্রেসে এ তথ্য দেন প্রতিষ্ঠানটির কর্ণধার আব্দুল আজিজ।

তিনি বলছিলেন, “রক্ত’-এর গল্প অনেকটা লেডি জেমস বন্ড স্টাইলের। তাই সিরিজ বা সিক্যুয়াল যা-ই বানাই না কেন গল্পের অভাব হবে না। ‘মাসুদ রানা’ সিরিজ ফলো করলেই তো অনেক গল্প বেরিয়ে আসবে। ‘রক্ত’ হিট হলে আমরা ‘রক্ত টু’ বানাবো। নতুন সিনেমার গল্প হবে গুলশানের হলি আর্টিসানের হামলা নিয়ে।”

এরপর সিনেমাটি নিয়ে কোনো আলোচনা শোনা যায়নি। এমনকি প্রতিষ্ঠানটির অন্য কোনো সিনেমায় দেখা যায়নি পরী মনিকে।

তবে দুটি সিনেমার ঘোষণার আগেই আগস্টে ‘জিহাদ’ নামের সিনেমার শুটিং শুরু হয় ভারতে।

টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে বলা হয়, ছবির গল্পটি হবে থ্রিলারধর্মী ও রহস্যে ঘেরা। তবে গুলশান হামলার সঙ্গে ছবির কাহিনীর পুরোপুরি মিল থাকবে না। কিছুটা বদলে নেওয়া হবে গল্পের প্রয়োজনে।

‘জিহাদ’ পরিচালনা করছেন অগ্নিদেব চ্যাটার্জি। অভিনয় করছেন ঋতুপর্ণা সেনগুপ্তা, রোহিত রায়, কণিকা ব্যানার্জি, শাহবাজ খান ও রাজেশ শর্মা। তবে সিনেমাটির মুক্তির দিনক্ষণ জানা যায়নি।

প্রসঙ্গত, ২০১৬ সালের ১ জুলাই রাজধানীর গুলশানের হলি আর্টিজান বেকারিতে হামলা চালিয়ে দেশি-বিদেশি নাগরিকদের জিম্মি করে ছয় জঙ্গি। পরদিন সেনা কমান্ডো অভিযানে জঙ্গিরা নিহত হয়। তবে তার আগেই তারা ২০ জনকে হত্যা করে। জিম্মি দশার প্রাথমিক প্রতিরোধে নিহত হন ঊর্ধ্বতন দুই পুলিশ সদস্যও।

 

লাইভ ক্রিকেট স্কোর