দ্রাবিড়ই থাকছেন ভারত এ ও অনূর্ধ্ব-১৯ দলের কোচ!

খেলাধুলা ডেস্ক:
Published:  2017-06-30 15:14:21

দ্রাবিড়ই থাকছেন ভারত এ ও অনূর্ধ্ব-১৯ দলের কোচ!

ভারত জাতীয় দলের প্রধান কোচ হিসেবে এক বছর মেয়াদও পূর্ণ করতে পারেননি অনিল কুম্বলে। অধিনায়ক বিরাট কোহলির সঙ্গে দ্বন্দ্বের কারণে মেয়াদপূর্তির আগেই সরে দাঁড়িয়েছেন ‘ভদ্রলোক’ বলে পরিচিত কুম্বলে। কিন্তু কুম্বলের সাবেক সতীর্থ রাহুল দ্রাবিড় শুধু মেয়াদই পূর্ণ করলেন না, ভারতের এ দল ও অনূর্ধ্ব-১৯ দলের কোচ হিসেবে আরও দুই বছরের চুক্তি নবায়ন করতে যাচ্ছেন। ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) পক্ষ থেকে বলা হয়েছে, সবকিছুই চূড়ান্ত। আগামী দুই বছরও এ দল ও অনূর্ধ্ব-১৯ দলের কোচ থাকছেন ৪৪ বছর বয়সী দ্রাবিড়ই।

নতুন প্রতিভা খুঁজে বের করার লক্ষ্যে দ্রাবিড় ভারতের এ দল ও অনূর্ধ্ব-১৯ দলের কোচের দায়িত্ব নেন ২০১৫ সালে। প্রথম মেয়াদে দ্রাবিড়ের পারফরম্যান্সে সবাই মুগ্ধ। কিন্তু অন্য একটি বিষয় বিতর্কের মুখে ফেলে দেয় দ্রাবিড়কে। ভারত এ দল ও অনুর্ধ্ব-১৯ দলের কোচের পাশাপাশি গত দুই বছর ধরে আইপিএলের দল দিল্লি ডেয়ারডেভিলসের মেন্টরের ভূমিকাও পালন করে আসছিলেন দ্রাবিড়।

বিসিসিআইয়ের গঠনতন্ত্র অনুযায়ী একই ব্যক্তির পক্ষে এতোগুলো লাভজনক পদে থাকাটা একটির সঙ্গে অন্যটির সাংঘর্ষিক কিনা তা নিয়ে প্রশ্ন ওঠে। এ মাসের শুরুর দিকে তাই দ্রাবিড় নিজেই চিঠি দিয়েছিলেন ভারতের সুপিম কোর্ট নিয়োজিত বিসিসিআইয়ের অন্তর্বর্তীকালীন প্রশাসনিক কমিটিকে (সিওএ)। চিঠিতে দ্রাবিড় উল্লেখ করেছিলেন নিজের একটা ইচ্ছার কথাও। লিখেছিলেন, ভারতের এ দল ও অনুর্ধ্ব-১৯ দলের কোচের কাজটা বেশ উপভোগ করছেন তিনি। বিসিসিআইও তাই দ্রাবিড়ের পছন্দকেই প্রাধান্য দিয়ে এ দল ও অনুর্ধ্ব-১৯ দলের কোচ হিসেবেই রেখে দিচ্ছে তাকে। ফলে আগামী মৌসুম থেকে তিনি আর দিল্লি ডেয়ারডেভিলসের মেন্টর থাকছেন না।

গত দুই বছরে একাধিক ভুমিকায় দায়িত্ব পালন কালে অনেক প্রতিভাবান ক্রিকেটারকে তুলে এনেছেন দ্রাবিড়। সঞ্জু স্যামসন, করুন নায়ার, দীপক হুডার নাম উল্লেখ করা যায় বিশেষভাবে। দ্রাবিড়ের সঙ্গে চুক্তি নবায়ন করার সিদ্ধান্তের বিষয়টি নিশ্চিত করে তাই বিসিসিআইয়ের ভারপ্রাপ্ত সচিব অমিতাভ চৌধুরী বলেছেন, ‘আমরা খুবই আনন্দিত যে, আগামী দুই বছরও তার সেবা পাব। এটা ভারতীয় ক্রিকেটের জন্য খুবই ভালো। আশা করি ভবিষ্যতে আমরা আরও অনেক অনেক প্রতিভাবান উবে আসবে।’

লাইভ ক্রিকেট স্কোর