নিবন্ধিত দলের বাইরে কাউকে সংলাপে ডাকবে না ইসি

সারাবাংলা ডেস্ক :
Published:  2017-06-30 09:32:32

নিবন্ধিত দলের বাইরে কাউকে সংলাপে ডাকবে না ইসি

 

 

আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে রাজনৈতিক দলসহ বিভিন্ন মহলের সঙ্গে সংলাপ করবে নির্বাচন কমিশন (ইসি)। কিন্তু এই সংলাপে নিবন্ধিত ৪০ টি রাজনৈতিক দল ছাড়া অন্য কারোর অংশগ্রহণের সুযোগ থাকবে না বলে জানিয়েছে সাংবিধানিক প্রতিষ্ঠানটি। ইসি সূত্রে জানা যায়, সম্প্রতি ইসির নিবন্ধনের বাইরে থাকা নিবন্ধন প্রত্যাশী কয়েকটি রাজনৈতিক দল কমিশনের সংলাপে অংশগ্রহণ করার জন্য ইসিতে যোগাযোগ করছে।

সব দলের অংশগ্রহণে আগামী নির্বাচন অনুষ্ঠিত করার জন্যই এই সংলাপের আয়োজন করছে নির্বাচন আয়োজনকারী প্রতিষ্ঠানটি। আর এজন্য সংলাপের দরজা বন্ধ করবে না কমিশন। তবে এ সংলাপে রাজনৈতিক দলগুলোর মধ্যে তারাই অংশগ্রহণ করতে পারবে যাদের নাম ইসির নিবন্ধনের তালিকায় রয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে ইসি সচিব মোহাম্মদ আব্দুল্লাহ্ সাংবাদিকদের বলেন, নিবন্ধনের বাইরের কোনো দলের সংলাপে অংশগ্রহণের কোনো সুযোগ নেই। কমিশনের নিবন্ধনে ৪০ টি দল আছে। এর বাইরের কাউকে আমরা চিনি না।  

এছাড়া আগামী জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে কয়েকটি রাজনৈতিক দল নিবন্ধনের জন্য ইতোমধ্যেই কমিশনে আবেদন করেছে। কমিশনের পক্ষ থেকে নিবন্ধনের জন্য আবেদন আহ্বান করা হবে। ইসির আহ্বান জানিয়ে বিজ্ঞপ্তি দেওয়ার আগে কেউ আবেদন করলে সেটিও গ্রহণ করবে না কমিশন।

এরই মধ্যে বাংলাদেশ কৃষক শ্রমিক আওয়ামী লীগ (বাকশাল), বাংলাদেশ জালালী পার্টি (বিজেপি) সহ কয়েকটি দল নিবন্ধনের জন্য আবেদন করেছে- এ বিষয়ে জানতে চাইলে ইসির সহকারী সচিব রৌশন আরা বেগম সাংবাদিকদের বলেন, রাজনৈতিক দলের নিবন্ধনের আবেদন চেয়ে বিজ্ঞপ্তি দেওয়া হবে। বিজ্ঞপ্তি দেওয়ার আগে কেউ আবেদন করলে তা গ্রহণ করা হবে না। এখন কেউ নিবন্ধনের জন্য আবেদন করলেও বিজ্ঞপ্তি দেওয়ার পর তাদেরকে নতুন করে আবেদন করতে হবে।

ইসি সূত্র জানায়, আগামী ৩০ জুলাই থেকে সংলাপ শুরু করার প্রস্তুতি নিচ্ছে কমিশন।

এরইমধ্যে ইসিতে নির্বাচনী আমেজ চলে এসেছে। বিদেশি কূটনৈতিকদের আনাগোনাও বাড়ছে নির্বাচনকে কেন্দ্র করে। গত ২০ জুন ইউএনের রেসিডেন্ট কো অর্ডিনেটর রবার্ট ডি ওয়ার্ট কিনসের নেতৃত্বে প্রায় ২০ জন প্রতিনিধি, ১১ জুন ইউএনডিপির কান্ট্রি ডিরেক্টর সুদীপ্ত মুখার্জি, ৬ জুন বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার অ্যালিসন ব্লেক, ৩১ মে মার্কিন রাষ্ট্রদূত মার্শা স্টিফেনস ব্লুম বার্নিকাট, ১৮ মে ভারতীয় হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলা সাক্ষাৎ করেন। গত ১২ মার্চ নরওয়ের রাষ্ট্রদূত সিডসেল ব্লেকের ও সুইডেন রাষ্ট্রদূত জোহান ফ্রিসেল সিইসির সঙ্গে বৈঠক করেন।

লাইভ ক্রিকেট স্কোর