সার্চে কারচুপি, রেকর্ড জরিমানা গুগলকে

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক:
Published:  2017-06-27 13:07:52

সার্চে কারচুপি, রেকর্ড জরিমানা গুগলকে

ইন্টারনেটে সার্চ সেবায় কারচুপির কারণে বিশ্বের অন্যতম বৃহৎ তথ্যপ্রযুক্তি সংস্থা গুগলকে জরিমানা গুনতে হচ্ছে। তাও আবার রেকর্ড পরিমাণ জরিমানা! সংস্থাটি ইউরোপীয় কমিশনকে প্রায় ২৭০ কোটি ডলার দেবে।

গুগলের বিরুদ্ধে অভিযোগ ছিল, নিজেদের পণ্য বিক্রয় পরিষেবাকে প্রাধান্য দিতে এবং সুবিধা নিতে সার্চ ইঞ্জিনটি ইন্টারনেটে তথ্য খোঁজার ফলাফলে কারচুপি করেছে। যাতে প্রতিযোগিতায় থাকা অন্য বিক্রয় সেবা সংস্থাগুলো পিছিয়ে থাকে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানায়, আগামী ৯০ দিনের মধ্যে গুগল এই ধরনের অসম প্রতিযোগিতা বন্ধ না করলে আরও জরিমানার মুখে পড়বে।

২০১০ সালে দায়ের হওয়া এক অভিযোগের ভিত্তিতে মঙ্গলবার রায় ঘোষণা করে ইউরোপীয় ইউনিয়ন। জানায়, ইন্টারনেট সার্চে নিজেদের একচ্ছত্র আধিপত্যের অপব্যবহারের ফলে গুগলকে এই জরিমানা দিতে হবে।

ইইউ’র ধার্য করা কোনো সংস্থার বিরুদ্ধে এটাই বড় অংকের জরিমানা বলে জানিয়েছে বিবিসি। এর আগে ২০০৯ সালে প্রযু্ক্তি সংস্থা ইন্টেল’কে ১১০ কোটি ইউরো জরিমানা করেছিল ইইউ। এবার তার চাইতেও বেশি জরিমানা দিতে হবে গুগলকে।

ইউরোপে ইন্টারনেট সার্চের ক্ষেত্রে মার্কেট শেয়ারের প্রায় ৯০ শতাংশই গুগলের দখলে। সংস্থার দাবি ছিল, তাদের নতুন অনলাইন পণ্য বিক্রয় সেবা অন্যদের চেয়েও ভালো এবং এগিয়ে। যদিও সে যুক্তি মানেনি ইইউ।

লাইভ ক্রিকেট স্কোর