জরিমানা দিয়ে কারাদণ্ড মওকুফ করছেন মেসি

ফুটবল বিশ্ব ডেস্ক:
Published:  2017-06-23 09:19:07

জরিমানা দিয়ে কারাদণ্ড মওকুফ করছেন মেসি

ইউরোপীয় ফুটবল মাঠে নেই। সদ্যই মৌসুম শেষের পর চলছে বিরতি। কিন্তু ফুটবলের আলোচনা থেমে নেই একটুও। অবশ্য মাঠের ফুটবলের চেয়ে মাঠের বাইরের আলোচনাই যেন একটু বেশি। নিজের দেশের হয়ে যেমন কনফেডারেশনস কাপে খেলছেন ক্রিশ্চিয়ানো রোনালদো। কিন্তু সেখানে তার পারফরম্যান্স নিয়ে যে আলোচনা, তার চেয়ে বেশি আলোচনা তার কর ফাঁকি নিয়ে। এই কিছুদিন আগেই যেমন সরগরম ছিল লিওনিল মেসির কর ফাঁকি নিয়েও। আর্জেন্টাইন ফুটবল জাদুকরের বিরুদ্ধে তো কর ফাঁকির অভিযোগ সত্যই প্রমাণিত হয়েছে এবং দণ্ড হিসেবে ২১ মাসের জেলও হয়েছে তার।

তবে রোনালদোর মতো শুরু থেকেই অভিযোগ অস্বীকার করে আসছেন মেসি। শুক্রবার জানা গেল নতুন খবর। জরিমানা দিয়ে কারাদণ্ড মওকুফ করতে যাচ্ছেন মেসি ও তার বাবা। স্পেনের রাষ্ট্র পক্ষের কৌসুলি তাতে রাজিও হয়েছেন। স্প্যানিশ সংবাদ সংস্থা ইএফই বলছে, ২ লাখ ৫২ হাজার ইউরো জরিমানার বদলে মেসির ২১ মাসের কারাদণ্ড তুলে নিতে রাজি হয়েছে স্প্যানিশ প্রসিকিউটর। অন্যদিকে ১৫ মাসের জেল মওকুফে ১ লক্ষ ৮০ হাজার ইউরো জরিমানা দেবেন মেসির বাবা হার্হি মেসি। 

গত বছর বার্সেলোনা ভিত্তিক একটি আদালত ২০০৭ থেকে ২০০৯ সাল পর্যন্ত ৪.১ মিলিয়ন ইউরো কর ফাঁকির মামলায় দোষি সাব্যস্ত করে নির্দিষ্ট মেয়াদে কারাদণ্ড দেয় মেসি ও মেসির বাবাকে। একই সঙ্গে আর্থিক দণ্ডও প্রদান করে। অবশ্য স্পেনের আইন অনুযায়ী সহিংস অপরাধ না হলে প্রথমবার দুই বছরের নিচে কারাদণ্ড হলে কারাবাস করতে হয় না। মেসি অবশ্য রায়ের বিরুদ্ধে আপিলও করেছিল। কিন্তু সেই আপিল খারিজ করে দেয় স্পেনের সুপ্রিম কোর্ট। 

২০১৩ সালে যখন মেসির কর ফাঁকির অভিযোগের তদন্ত শুরু হয়। তখন মেসি ও তার বাবা ফাঁকি দেওয়া করের মাশুল বাবদ ৫ মিলিয়ন ডলার স্পেনের কর কর্তৃপক্ষকে প্রদান করেছিল।

লাইভ ক্রিকেট স্কোর