পৃথিবীর আয়ু আর মাত্র ৩০ বছর!

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক:
Published:  2017-06-22 08:41:40

পৃথিবীর আয়ু আর মাত্র ৩০ বছর!

বিভিন্ন প্রতিকূল পরিস্থিতির কারণে পৃথিবী দ্রুত ধ্বংস হয়ে যাচ্ছে। সম্প্রতি এ বিষয়টিকেই গুরুত্ব দিয়ে উল্লেখ করেছেন পদার্থ বিজ্ঞানি স্টিফেন হকিং। তার মতে আমরা বর্তমানে পৃথিবীর যে অবস্থা করছি, তাতে আর মাত্র ৩০ বছর টিকে থাকবে পৃথিবী।

সম্প্রতি নরওয়ের ট্রুন্ডহিমে স্টারমাস সায়েন্স ফেস্টিভ্যালে স্টিফেন হকিং বলেন,  'আমি নিশ্চিত আগামী ৩০ বছরের মধ্যেই ছাড়তে হবে পৃথিবী। চাঁদ অথবা মঙ্গলে গড়তে হবে সভ্যতা। হাতে আর খুব বেশি সময় নেই। '

হকিং আরো বলেন, 'এখানে জায়গাটা খুব দ্রুত ছোট হয়ে আসছে। টিকে থাকার জন্য যেসব প্রাকৃতিক সম্পদ দরকার, উদ্বেগজনক হারে তা খুব তাড়াতাড়ি ফুরিয়ে আসছে। হকিং বলেছেন, ‘পৃথিবী ধ্বংস হয়ে যাওয়ার আর খুব বেশি দেরি নেই। '

তিনি বলেন, দুই মেরুর বরফ গলে যাচ্ছে অসম্ভব দ্রুত হারে। বসতি গড়তে যথেচ্ছ বন কেটে ‘নির্বংশ’ করছি গাছপালা। তাতে হইহই করে ভেঙে পড়ছে ইকোসিস্টেম বা বাস্তুতন্ত্র। বহু প্রজাতির প্রাণী হারিয়ে যাচ্ছে। বিলুপ্ত হয়ে যাচ্ছে বহু প্রজাতির উদ্ভিদ। এটা কোনো সায়েন্স ফিকশন নয়। সায়েন্স ফ্যাক্টস বা বৈজ্ঞানিক সত্য। পদার্থবিজ্ঞানের নিয়ম ও সূত্র সেটাই বলছে।

হকিংয়ের মতে, পৃথিবীতে মাথা গোঁজার জায়গাটা সংকুচিত হয়ে এসেছে। এখন তাই পৃথিবীর বাইরেই কোথাও বসতির জন্য সন্ধান করতে হবে। এজন্য চাঁদ ও মঙ্গল গ্রহে বসতি স্থাপনের চেষ্টা করতে হবে।

লাইভ ক্রিকেট স্কোর