২০১৭ সালে ক্যারিয়ার উন্নতির জন্য জানতে হবে এই ৫ টি বিষয়

সারাবাংলা নিজস্ব প্রতিনিধি :
Published:  2017-06-21 07:27:33

২০১৭ সালে ক্যারিয়ার উন্নতির জন্য জানতে হবে এই ৫ টি বিষয়

কখনও কি ভেবে দেখেছেন আমরা প্রত্যকেই কেন একটি নতুন বছরের জন্য অনেক বেশি উত্তেজিত থাকি? কারণ নতুন বছর আমাদের জীবনে নতুন স্বপ্ন, নতুন প্রত্যাশা ও এবং পুরনো হতাশা কাটিয়ে নতুন ভাবে শুরু করার বার্তা নিয়ে আমাদের সামনে আসে। আমরা নতুন বছরে পদার্পন করি একদম নতুন কিছু নিয়ে যার মাঝে থাকে নতুন সমাধান, যা আমদের কর্মক্ষত্রে প্রমোশন এর সম্ভাবনা বাড়িয়ে দেয়।

নতুন বছর হল আপনার ব্যক্তিগত এবং সামাজিক পরিবেশে আপনার জীবনের মূল্যায়ন এবং উন্নয়নের সর্বোত্তম সময় -পরিবার এবং বন্ধুদের সঙ্গে আপনার সম্পর্ক জোরদার করুন- অথবা কর্মক্ষত্রে নিজের দক্ষতা বৃদ্ধি- কর্মজীবনের অগ্রগতি এবং বিকাশ। কর্মক্ষত্রে দক্ষতার উন্নয়ন ও কর্মক্ষমতা কে আরও দ্বিগুণ করে তুলতে নতুন বছর আপনার জন্য অধিক গুরুত্বপূর্ণ যদি আপনি এই বছর আপনার ক্যারিয়ার এর জন্য একটি গুরুত্বপূর্ন সিদ্ধান্ত নিতে চান।

একজন কর্মীর কর্মদক্ষতা নিয়ে যখন আলোচনা করা হয়, সর্বপ্রথম আপনার পদন্নতি ও এই বছরে আপনার পরবর্তী কাজের একটি তালিকা নির্ধারণ করা হয়, কিন্তু সেই সাথে আপনাকে বুঝতে হবে, কঠোর পরিশ্রম আর প্রচেষ্টা ছাড়া আপনি কখনই সফল হবেন না। সফলতা কঠোর পরিশ্রম ও উত্সর্গের মাধ্যমে অর্জনযোগ্য। এভারজবস.বিডি আমরা পাঁচ কার্যকরী পদক্ষেপ তুলে ধরছি যা কেবল কর্মীদের দক্ষতা বৃদ্ধি করতে সহায়তা করবে, তারা তাদের সর্বোত্তম চেষ্টার মাদ্ধ্যমে কাজের সফলতা অর্জন করতে পারবে, এবং আপনাকে আপনার কাংখিত পদন্নতির কাছাকাছি নিয়ে যাবে।

২০১৭ সালের জন্য উর্ধতন কর্মকর্তার প্রত্যাশা জানুনঃ

নতুন বছরে প্রতিটি কোম্পানীর কর্ণধারগন ও কর্মকর্তাগন, কিভাবে ব্যবাসায়িক উন্নতি বৃদ্ধি করা যায় ও প্রতিষ্ঠানগুলিকে পরবর্তী স্তরে নিয়ে যাওয়ার উপর মনোনিবেশ করে। আর এই বছরটি শেষ হয়ে যাওয়ার পর তাদের প্রত্যাশা আরও বাড়বে। আর তাই আপনি যদি প্রমোশন এর লক্ষ নিয়ে এগিয়ে যাওয়া কর্মী হয়ে থাকেন, তাহলে প্রথম ধাপে বোঝার চেষ্টা করুন তাদের লক্ষ্যগুলি কী এবং আপনার কাছ থেকে তারা কি প্রত্যাশা করে। আপনার বসের সাথে এই বিষয়ে মিটিং এ বসতে পারেন, নতুন বছরে নির্ধারিত নতুন মেয়াদি ও দীর্ঘমেয়াদী লক্ষ্যের কথা সম্পর্কে আলোচনা করতে পারেন।

কোম্পানির কার্যক্রমগুলির সাথে থাকুন, সাফল্য অর্জন এ সহায়ক হবেঃ

কিছুটা চালাক হয়ে নিজের প্রতি কোম্পানীর দৃষ্টি অর্জন করা নেতিবাচক কোন ব্যাপার নয়। আর তাই যে কোন প্রকল্প গ্রহনে ভয় পাবেন না, যা আপনার কর্মক্ষমতা বৃদ্ধি করতে সহায়তা করবে পাশাপাশি বড় কোন পুরষ্কার পাওয়ার সম্ভাবনা বৃদ্ধি পাবে। নিজের দক্ষতা প্রকাশের সর্বোত্তম সময় হচ্ছে এটি , সেইসাথে আপনার বস বুঝতে পারবেন বড় কোন দায়িত্ব পরিচালনায় আপনি নির্ভরশীল।

দুর্বলতা অতিক্রম ও অবস্থার উন্নতি করুনঃ

আপনার দুর্বলতাসমূহ ও বাধা বিপত্তি অতিক্রম করে পদন্নতি লাভ করেছেন, যা আপনি আপনার বস ও সহকর্মীদের বোঝান, আর এই দুর্বলতাই একদিন আপনাকে বাধার সম্মুখিন করেছিল। শুধু প্রমোশনের জন্য নয় নিজের জন্য এই পদক্ষেপ গুলো নিন। গত বছর যে ভুল সমূহ করেছিলেন তা বোঝার চেষ্টা করুন,এবং এই ভুল সমূহের পুনরাবৃত্তি যেন না হয় সেদিকে খেয়াল রাখুন, এই পদক্ষেপ সমূহ আপনার কর্মদক্ষতা উন্নত করতে সাহায্য করবে।

আরো দায়িত্বশীল এবং নির্ভরযোগ্য হনঃ

শুরুতেই বলেছি, নতুন বছর আমাদের সকল প্রত্যাশা ও লক্ষ অর্জন এ নতুন মাত্রা যোগ করে, সেই সাথে নতুন কাজের পরিধিও বাড়িয়ে দেয়। আর তাই আপনি যদি পদন্নতির জন্য আগ্রহী হয়ে থাকেন তাহলে আপনার দায়িত্ব সমূহ নিশ্চিত করুন যেন উর্দ্ধতন কর্মকর্তা গন আপনার উপর তাদের বিশ্বাষ স্থাপন করতে পারেন। কোন সময়ে কোন কাজটি গুরিত্বপূর্ণ তা নির্ধারন করে রাখুন যেন প্রয়োজনের সময় তাড়াহুড়ো না করতে হয় এবং অযথা সময় নষ্ট না হয়। আপনার কাজ করার ধারণক্ষমতা সম্পর্কে অবগত থাকুন। বস কে খুশি করতে অধিক দায়িত্ব নেয়া থেকে বিরত

থাকুন। একই সময়ে অধিক কাজ বা মাল্টিটাস্কিং যা আমাদের অধিক সময় ব্যয় করে। এটি সাধারণতা আপনার কার্যদক্ষতা কমিয়ে দেয় ও কর্মক্ষমতা হ্রাস করে দেয়।

প্রশ্ন করার পরিবর্তে সমাধান উপস্থাপন করুনঃ

মতামত প্রকাশ আপনাকে একজন সক্রিয় কর্মী হিসেবে উপস্থাপন করে। ব্যাপার নয় যদি আপনার মতামত গ্রহনযোগ্য না হয়। আপনার কাছে এটি সম্পূর্ণ অযৌক্তিক মনে হতে পারে, কিন্তু আপনার বসে ও সহকর্মীদের কাছে আপনার সম্পর্কে দৃষ্টিকোণ পরিবর্তন হয়। কোন সমস্যার সম্মুক্ষীন হলে, অভিযোগ করার পরিবর্তে কিভাবে সমস্যার সমাধান করা যায় তার একটি তালিকা তৈরি করুন।

যে কর্মীগন নিজেদের সমস্যা নিজেরা সমাধান এর চেষ্টা করেন, নিয়োগকর্তাগন এমন কর্মচারীদের প্রশংসা করেন। কোন কঠিন পরিস্থিতির সম্মুক্ষীন হয়েছেন কিন্তু কোন অভিযোগ ছাড়াই সমাধান এর চেষ্টা করছেন, তাহলে আপনার জানার আগ্রহ প্রকাশ পায়, যা আপনার পরবর্তী পদন্নতির জন্য সাহায্য করে।

লাইভ ক্রিকেট স্কোর