জরায়ু, ডিম্বাশয় বিশিষ্ট যুবক!

বিচিত্র ডেস্ক:
Published:  2017-06-16 15:36:13

জরায়ু, ডিম্বাশয় বিশিষ্ট যুবক!

বছর বাইশের এক যুবকের শরীর থেকে অস্ত্রোপচারের মাধ্যমে জরায়ু ও ডিম্বাশয় কেটে বাদ দিয়েছেন চিকিৎসকেরা। যুবকের শরীরে নারীর জননতন্ত্র! এ খবর শুনে অবাক হওয়ার কথা। অবাক হয়েছিলেন চিকিৎসকেরাও। পরীক্ষা-নিরীক্ষা শেষে সত্যতা পাওয়ায় চিকিৎসকেরা ওই যুবকের শরীর থেকে নারীর জননতন্ত্র (জরায়ু, ডিম্বাশয় ও সার্ভিক্স) কেটে বাদ দিয়েছেন। খবর হিন্দুস্থান টাইমস-এর।

ভারতের রাজস্থান রাজ্যের উদয়পুরে জিবিএইচ আমেরিকান হাসপাতালে এ ঘটনা ঘটেছে। সেখানেই ওই যুবকের চিকিৎসা চলছে। গত বুধবার ওই যুবকের অস্ত্রোপচার করা হয়। ধীরে ধীরে তিনি সুস্থ হয়ে উঠছেন।

প্রতিবেদনে বলা হয়, নাম প্রকাশ না করার শর্তে সম্প্রতি উদয়পুরে জিবিএইচ আমেরিকান হাসপাতালে আনডিসেনডেড টেস্টিকলসের চিকিৎসা করাতে আসেন ওই যুবক। এ সময় চিকিৎসকেরা পরীক্ষা-নিরীক্ষা করে তার শরীরে জরায়ু, ডিম্বাশয়ের ও গর্ভাশয়ের অস্তিত্ব পান। পরে গত বুধবার অস্ত্রোপচারের মাধ্যমে তা শরীর থেকে সফলভাবে অপসারণ করা হয়।

চিকিৎসকরা বলছেন, ওই যুবক পারসিসটেন্ট মুলেরিয়ান ডাক্ট সিনড্রোমে (পিএমডিএস) আক্রান্ত ছিলেন। এ রোগে আক্রান্ত পুরুষের শরীরে একই সঙ্গে নারী ও পুরুষ দুই জননতন্ত্রই থাকে।

লাইভ ক্রিকেট স্কোর