শিক্ষকদের ট্রান্সফারের সুবিধার জন্য নতুন অ্যাপ

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক:
Published:  2017-06-14 09:29:23

শিক্ষকদের ট্রান্সফারের সুবিধার জন্য নতুন অ্যাপ

চাকরি পাওয়ার পর বহু শিক্ষকেরই পোস্টিং নিয়ে নানা সমস্যা হয়। বাড়ি থেকে বহু দূরের কোনও স্কুলে চাকরি পেলে যাতায়াতের জন্য নাজেহাল হতে হয়।

এছাড়া বুয়ের পর বা সন্তানের জন্মের পরও অনেকে স্কুল পরিবর্তন রতে চান।  

কিন্তু বর্তমানে, সরকারের নতুন মিউচুয়াল ট্রান্সফারের নিয়ম কার্যকর হওয়ায় সেক্ষেত্রে একটু সুবিধা হয়েছে। কিন্তু কার সঙ্গে স্কুল এক্সচেঞ্জ করবেন, সেটা খুঁজে বের করা অনেক সময়েই কঠিন হয়ে ওঠে। তাই এই সমস্যার সমাধান করেছেন ভারতের উত্তরবঙ্গের এক শিক্ষক।

মিউচুয়াল ট্রান্সফারের ক্ষেত্রে সুবিধার জন্য একটি অ্যাপ তৈরি করেছেন তিনি। যেখানে কোন পার্টনারের সঙ্গে স্কুল এক্সচেঞ্জ করবেন সেটা খুঁজে নেওয়া সহজ হবে।  সুশান্ত সাহা নামে ওই শিক্ষক বর্তমানে জগতাগাঁও হাই স্কুলে অঙ্ক পড়ান। উত্তর দিনাজপুরের ইসলামপুরের বাসিন্দা তিনি। অঙ্কে স্নাতক পরে এমসিএ’র ছাত্র সুশান্তবাবুই বানিয়েছেন এই অ্যাপ। শিক্ষকদের সুবিধার কথা মাথায় রেখেই এমন উদ্যোগ নিয়েছেন বলে জানিয়েছেন তিনি।

অ্যাপটির নাম হল Mutual Transfer for AT. সেখানে প্রত্যেক স্কুল শিক্ষক তাদের নাম, বিষয়, স্কুল, জেলা এবং ফোন নম্বর লিখতে পারবেন। সেখান থেকে অনায়াসে অন্য শিক্ষকরাও আপনার ডিটেল জানতে পারবেন। আপনি কোন জায়গার স্কুলে চাকরি করতে চান, সেটাও উল্লেখ করতে পারবেন। ফলে ওই জায়গায় আপনার মত কোনও শিক্ষক যদি ট্রান্সফার চান, তাহলে তিনি আপনার সঙ্গে যোগাযোগ করতে পারবেন। এই অ্যাপটি প্লে-স্টোরেই পাওয়া যাচ্ছে। এই সংক্রান্ত কোনও জিজ্ঞাসা থাকলে তা sushantapakai@gmail.com আইডিতে মেল করে জানতে পারেনন।

উল্লেখ্য, রাজ্য সরকারের নিয়ম অনুযায়ী, কোনও শিক্ষক যদি কলকাতা থেকে জলপাইগুড়ির স্কুলে (উদাহরণ) ট্রান্সফার চান, তাহলে জলপাইগুড়ির স্কুল থেকে কেউ যদি কলকাতার স্কুলে আসতে চান, তাহলে তার সঙ্গে মিউচুয়াল ট্রান্সফার করতে পারেন।

সুত্রঃ ইন্টারনেট

লাইভ ক্রিকেট স্কোর