প্রস্তাবিত বাজেট নিয়ে হতাশ বিআইএ

সারাবাংলা ডেস্ক :
Published:  2017-06-07 17:34:40

প্রস্তাবিত বাজেট নিয়ে হতাশ বিআইএ

২০১৭-১৮ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে বীমাখাতের উন্নয়নে কোন দিকনির্দেশনা না থাকায় হতাশা ব্যক্ত করেছে বাংলাদেশ ইন্স্যুরেন্স অ্যাসোসিয়েশন (বিআইএ)। সংগঠনটির পক্ষ থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ হাতাশা ব্যক্ত করা হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০১৭-২০১৮ অর্থবছরের জন্য ৪ লাখ ২৬৬ কোটি টাকার বাজেট ঘোষণা করা হলেও বীমাখাতের উন্নয়নে কোন দিকনিদের্শনা নেই। এ কারণে বীমা কোম্পানিগুলো হতাশাগ্রস্ত।

বীমা গ্রহীতার বীমা মেয়াদ শেষে বোনাসের ওপর ৫ শতাংশ গেইন ট্যাক্স, এজেন্ট কমিশনের উপর ১৫ শতাংশ ভ্যাট, লাইসেন্স নবায়ন ফি’র ওপর ১৫ শতাংশ ভ্যাট, এজেন্ট কমিশনের ৫ শতাংশের ওপর উৎস কর রহিতকরণ, বীমা কোম্পানির কর্পোরেট ট্যাক্স হ্রাসকরণ বিষয়ে সরকারের বিভিন্ন পর্যায়ে আবেদন করা হয়েছিল।

বিআইএ প্রতিনিধিদের সঙ্গে সাক্ষাতে অর্থমন্ত্রী বিভিন্ন দাবির বিষয়ে মৌখিক আশ্বাস দিয়েছিলেন দাবি করে বিজ্ঞপ্তিতে বলা হয়, কতিপয় বিষয়ে অর্থাৎ বিমা ব্যবসায়ের লাইসেন্স নবায়ন এবং নবায়ন ফি রহিতকরণ, স্বাস্থ্যবিমাকে কর মুক্তকরণ, কর্পোরট ট্যাক্স হ্রাসকরণের জন্য তিনি মৌখিকভাবে আশ্বাস দিলেও সেগুলোর বিষয়ে বাজেটে কোনো প্রতিফলন ঘটেনি।আইন সংস্কার করে কর কমানো না হলে বীমাখাতের কোন উন্নয়ন সম্ভব নয় বলে বিআইএ’র পক্ষ থেকে বলা হয়।

লাইভ ক্রিকেট স্কোর