পেশাগত দায়িত্বের গুরুত্ব বোঝালেন ফারার পার্ক হাসপাতালের নার্স

সারাবাংলা স্টাফ রিপোর্টার:
Published:  2017-06-05 15:43:26

পেশাগত দায়িত্বের গুরুত্ব বোঝালেন ফারার পার্ক হাসপাতালের নার্স

বেশ সৌভাগ্যই বলতে হবে। গাড়ির সিটে বসে হৃদরোগে আক্রান্ত তার ওপর রাস্তায় জ্যামে আটক। সৌভাগ্যক্রমে অফিস ফেরত এক নার্স ঘটনা দেখতে পান। তিনি হয়তো তার দায়িত্ব শেষ করে ব্যক্তিগত কাজেই যেতে পারতেন। কিন্তু তিনি প্রাধান্য দিলেন পেশাগত দায়িত্বকে। চিকিৎসক দল ডেকে সুস্থ করলেন সেই ব্যক্তিকে। অতি সম্প্রতি, সিঙ্গাপুরের এই ঘটনায় ফারার পার্ক হাসপাতালের এক দল চিকিৎসক বাহ্বা পেয়েছেন।

চালক গাড়ির সিটে বসা অবস্থায় হঠাৎই হৃদরোগে আক্রান্ত হয়েছিলেন। পাশ দিয়ে যাওয়া অফিস ফেরত স্টাফ নার্স (এসএন) স্টিভ মকসয় দেখলেন এক নারী সেই গাড়ি চালককে সুস্থ করার চেষ্টা করছেন। ঘটনা দেখে তিনি বুঝতে পারলেন তাকে হাসপাতালে নিতে হবে। তাই দেরি না করে দ্রুত কোড পিংক (হাসপাতালের পাবলিক অ্যাড্রেস সিস্টেমের উপর ঘোষিত বার্তাটি স্টাফদের সতর্ক করে দেয়) চালু করে চিকিৎসক দল ডাকলেন। পাঁচ মিনিটের মধ্যে জরুরি স্টাফরা আসলেন এবং রোগীকে চিকিৎসা দেওয়া শুরু করলেন। লোকটির চেহারা ফ্যাকাসে হয়েছিলো এবং তার নিশ্বাস ছোট হয়ে আসছিলো, তবে কোনো আঘাত বা রক্তাপাতের কোনো চিহ্ন ছিলো না।

পাঁচ জন নার্স এবং দুই জন ডাক্তাররের সমন্বয়ে চিকিৎসক দলটি যখন রোগীর কাছে ছিলো, সিঙ্গাপুর সিভিল ডিফেন্স ফোর্সকে ডাকা হয়েছিলো। তারা সাবধানেতাকে সিটে আরামদায়কভাবে বসালেন এবং তার অবস্থা স্থিতিশীল রাখলেন যাতে তিনি বমি অনুভব করছিলেন সেটা দুর করতে সহজে বাতাস সঞ্চালন করতে পারে। সিঙ্গাপুর সিভিল ডিফেন্স ফোর্স এসে পৌঁছালে চিকিৎসক দল রোগী এবং তার আনুষাঙ্গিক তথ্য হস্তান্তর করে। 

সিঙ্গাপুরের ফারার পার্ক হসপিটালটি বিভিন্ন কিছুর সংযোগে অবস্থিত। এটি একটি পাঁচ তারকা হোটেল, একটি মেডিকেল সেন্টার এবং একটি ২২০ শয্যা বিশিষ্ট প্রাইভেট টেরিটরি হসপিটাল সমৃদ্ধ একটি সমন্বিত কমপ্লেক্স। একটি হসপিটাল এবং হসপিটালিটির ধারণা হিসেবে, ফারার পার্ক হসপিটাল সবসময় জরুরি চিকিৎসা সেবা দিতে প্রস্তুত, এই সেবার মধ্যে থাকতে পারে হোটেল, রেস্টুরেন্ট, ক্লিনিক এবং এমনকি হাসপাতালের সীমানার বাইরের সেবাও। কোড পিঙ্ক ছিলো একটি মেডিকেল অপারেটিং প্রোটোকল, যেমন- জরুরি চিকিৎসা সেবার পরিস্থিতিতে সহায়তা করার জন্য হাসপাতালের কর্মীদের সক্রিয় করা। জনসেবার এই অসামান্য উদাহরণটি চিকিৎসা সেবার পেশাদারদের জন্য একটি উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করে।

যেকোনো জরুরি পরিস্থিতির জন্য ফারার পার্ক হসপিটালের কর্মীরা ভালোভাবে প্রশিক্ষিত। নৈপুণ্যতা এবং সেরামানের ক্লিনিক্যাল ফলাফল অর্জনে হাসপালের এই লক্ষ্য পুরো প্রতিষ্ঠানের সবাইকে ঐক্যবদ্ধ করেছে। অসাধারণ সেবা এবং পরিবেশ ফারার পার্ক হসপিটালকে বাংলাদেশী রোগীদের মেডিকেল সেবা এবং হসপিটালিটির জন্য প্রসিদ্ধ একটি গন্তব্যে পরিণত করেছে।

সিঙ্গাপুরের সবচেয়ে নতুন এবং উন্নত স্বাস্থ্যসেবা প্রদানকারী প্রতিষ্ঠান ফারার পার্ক হসপিটালস (এফপিএইচ) বাংলাদেশে তাদের ঢাকা অফিসের যাত্রা শুরু করে। বাংলাদেশী রোগীদের সুবিধার্থে এই হাসপাতালের ঢাকা অফিসের উদ্বোধন করা হয়। ফারার পার্কের ঢাকা অফিসম, রোগী এবং ভিজিটরদের ভিসা প্রোসেসিং, টিকেটিং এবং হোটেল বুকিং সেবা প্রদান করবে।

লাইভ ক্রিকেট স্কোর