রাশিয়ায় বাংলাদেশি পণ্যের প্রচুর চাহিদা রয়েছে : বাণিজ্যমন্ত্রী

সারাবাংলা ডেস্ক:
Published:  2017-06-01 16:23:13

রাশিয়ায় বাংলাদেশি পণ্যের প্রচুর চাহিদা রয়েছে : বাণিজ্যমন্ত্রী

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, রাশিয়ার বাজারে বাংলাদেশের তৈরি পোশাক, হিমায়িত খাদ্য, চিংড়ি, চামড়া ও পাট পণ্যের প্রচুর চাহিদা রয়েছে।

দু’দেশের মধ্যে বাণিজ্য বৃদ্ধির পর্যাপ্ত সুযোগ রয়েছে উল্লেখ করে তিনি বলেন, ডাবল ট্যাক্সসেশনসহ বাণিজ্য বাধা দূর করা হলে রাশিয়ায় বাংলাদেশের পণ্যের রপ্তানি বহুগুণ বৃদ্ধি পাবে।

সেন্ট পিটার্সবার্গ ইন্টারন্যাশনাল ইকোনমিক ফোরামে (এসপিআইইএফ) যোগদানের উদ্দেশে রাশিয়ায় সফররত তোফায়েল আহমেদ আজ বৃহস্পতিবার রাশিয়ান ফেডারেশনের শিল্প ও বাণিজ্যমন্ত্রী ডেনিস ভেলেনটিনোভিস মানটুরোভের সঙ্গে একান্ত বৈঠকে এ কথা বলেন।

তোফায়েল আহমেদ বলেন, রাশিয়ার গেজপ্রোম কোম্পানি বাংলাদেশে গ্যাস অনুসন্ধান কাজে সফলভাবে কাজ করে যাচ্ছে। বাংলাদেশের পেট্রোলিয়াম কোম্পানি রাশিয়ান কোম্পানির সাথে কাজ করছে।

তিনি বলেন, রাশিয়া এবং বাংলাদেশের মধ্যে চলতি বছর জানুয়ারি মাসের ১৯ তারিখ বাণিজ্য, অর্থনৈতিক এবং বিজ্ঞান ও প্রযুক্তি সহযোগিতা বৃদ্ধির বিষয়ে একটি এগ্রিমেন্ট স্বাক্ষরিত হয়েছে।

বাণিজ্যমন্ত্রী বলেন, আগামীতে উভয় দেশের মধ্যে বর্ণিত খাতে কার্যক্রম আরো বৃদ্ধি পাবে। সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের (এসসিও) পর্যবেক্ষকের মর্যাদা পেতে রাশিয়া বাংলাদেশকে সহযোগিতা করেছে, পূর্ণাঙ্গ সদস্যপদ লাভের বিষয়ে রাশিয়া বাংলাদেশের পক্ষেই থাকবে।

এ সময় মন্ত্রী রাশিয়ার শিল্প ও বাণিজ্যমন্ত্রীকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান। এ ছাড়াও তিনি রাশিয়া এভিয়েশন সেক্টরে বিনিয়োগের আগ্রহ প্রকাশ করেন।

বৈঠকে রাশিয়ান ফেডারেশনের শিল্প ও বাণিজ্য মন্ত্রণালয়ের ডেপুটি মিনিস্টার সের্গেই সিভ, কৃষি মন্ত্রণালয়ের ডেপুটি মিনিস্টার ইফগেনি গোমিকে, রাশিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত সাইফুল হক, কমার্শিয়াল কাউন্সিলর মো. আশফাকুল ইসলাম বাবুল উপস্থিত ছিলেন।

লাইভ ক্রিকেট স্কোর