“কেন আমাদের কোম্পানীর হয়ে কাজ করতে চান?”-প্রচলিত ইন্টারভিউ প্রশ্ন!

সারাবাংলা নিজস্ব প্রতিনিধি :
Published:  2017-05-22 06:10:50

“কেন আমাদের কোম্পানীর হয়ে কাজ করতে চান?”-প্রচলিত ইন্টারভিউ প্রশ্ন!

অবশেষে বহুল প্রতিক্ষিত ইন্টারভিউ কল টি পেয়ে গেলেন। আপনার জন্য খুব গুরুত্বপূর্ণ দিনটি আপনার সামনে এসে উপস্থিত। আপনার সকল প্রত্যাশা হয়ত আজ পূরণ হতে চলেছে, আপনার নিজেকে আজ প্রমান করার সময় এসে গিয়েছে। ইন্টারভিউ ভাল ভাবেই চলছে, প্রত্যেকটি ধাপ খুব সুন্দর ভাবে সম্পন্ন করছেন, নিয়োগ এর খুব কাছাকাছি চলে এসেছেন, সবশেষে খুব এ তীক্ষ্ণ একটি প্রশ্ন আপনাকে করা হয়, কেন আমাদের কোম্পানীর হয়ে কাজ করতে চান?”

আমরা নিশ্চিত এই প্রশ্নটির উত্তর আপনি খুব ভাল জানেন, আপনার চাকরি দরকার, আর তাদের ও খুব জরুরী ভিত্তিতে একজন কর্মচারী দরকার, খুব সহজ উত্তর, সেই সাথে আপনার ভাল বেতনের একটি চাকরি খুব দরকার। এই সৎ উত্তরের জন্য মাঝামাঝি নম্বর আপনি পাবেন। কিন্তু সম্ভাব্য নিয়োগকর্তা কি এই ধরনের উত্তর আশা করেন বলে আপনি মনে করেন?

কেন এই প্রশ্ন করা হয়ঃ

প্রথমেই বুঝতে হবে কেন নিয়োগকর্তাগন তাদের সম্ভাব্য কর্মীদের কাছ থেকে এই প্রশ্ন করে থাকেন। প্রার্থির মনোভাব ও কোম্পানীর চাহিদা কতটুকু ম্যাচ করে তা পরীক্ষা করে থাকে। আপনি নিজের সম্পর্কে কতটুকু জানেন এবং ভবিষ্যত এ কিভাবে কাজ করবেন তা যাচাই করার জন্য। চাকরির ব্যাপারে কতটুকু আন্তরিক বা আগ্রহী তা যাচাই করেন। কোম্পানী সম্পর্কিত জ্ঞান কতটুকু তা যাচাই করে থাকেন। আপনার আকর্ষণীয় দিক বা বিশেষ গুনাবলি সম্পর্কে যাচাই করতে চান।

বাড়িতে বসে প্রস্তুতি শুরু করুনঃ

চাকরির বিবরণ ভাল ভাবে দেখুন, আপনার কর্তব্য এবং দায়িত্বসমুহ এবং সেইসাথে নিয়োগকর্তার প্রয়োজনীয়তাগুলি বোঝার চেষ্টা করুন। নিজেকে এবং আপনার ক্ষমতা সম্পর্কে জানুন, কিভাবে নিয়োগকর্তা কে ভবিষ্যত এ কিভাবে আপনার দক্ষতা সম্পর্কে জানাবেন তা চিন্তা করুন। কোম্পানী সম্পর্কে গবেষণা করুন, তারা কি কি পন্য নিয়ে কাজ করে থাকে তা জানুন। আপনার উত্তর কে আরও গ্রহনযোগ্য করে তুলুন। আপনার প্রতিক্রিয়া সংক্ষিপ্ত এবং সহজবোধ্য হতে হবে, ফলে তার বুঝতে পারবেন কোম্পানীর সম্পর্কে আপনি জেনে ইন্টারভিউ দিতে এসেছেন।

সত্য বলুন। মনে রাখবেন, আপনি যদি বাড়িয়ে কিছু বলেন নিয়োগকর্তাগন খুব সহজেই তা বুঝে ফেলবেন। প্রদর্শন করুন যে আপনি এই কোম্পানীর জন্য মুল্যবান, এবং ভবিষ্যতে আপনার দায়িত্ব ও লক্ষ অর্জন এ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবেন। এই চাকরীটি পাওয়ার জন্য আপনার আগ্রহ কতটুকু তা প্রদর্শন করুন। আপনার ব্যক্তিত্ব ও সংস্কৃতি এই কোম্পানীর জন্য কতটুকু মুল্যবান তা বুঝতে দিন। উত্তরে আপনার ব্যক্তিগত অভিজ্ঞতা যোগ করুন। বিশেষ করে যদি আপনি তাদের পণ্য ব্যবহার করে থাকলে তা উল্লেখ করুন এবং কিভাবে আরও উত্তরোত্তর উন্নয়ন করা যায় সে সম্পর্কে আপনার পরিকল্পনা উপস্থাপন করুন।

কোম্পানীর সম্পর্কে কিভাবে সকল তথ্য জানবেন?

যেহেতু এখন আপনি বুঝতে পারেন, আপনার উত্তর শক্তি মূলত আপনার গবেষণা মানের উপর নির্ভর করে তাই কোম্পানী সংক্রান্ত তথ্য জোগাড় এর কাজে লেগে পড়ুন। নিম্নলিখিত তথ্য এর অন্তরগত হতে পারে- কোম্পানীর ওয়েবসাইট কোম্পানীর সম্পর্কে কোন মিডিয়া কাভারেজ থাকলে সে সম্পর্কে তথ্য কোম্পানির উতপাদন সংক্রান্ত পত্রিকা বা বই থাকলে সে সম্পর্কে বিস্তারিত তথ্য।

উক্ত কোম্পানিতে পরিচিত সহকর্মীদের সাথে যোগাযোগ রাখুন সাধারণ ভুলগুলি এড়িয়ে চলুনঃ

নিয়োগকর্তার সাথে খুব বাড়াবাড়ি রকমের সৎ না হওয়াই ভাল একটি অস্পষ্ট এবং সাধারণ উত্তর প্রদান একটি অনানুষ্ঠানিক এবং স্বতঃস্ফূর্ত প্রতিক্রিয়া প্রদান অনিশ্চয়তা মনোভাব প্রকাশ করা। উত্তর দেওয়ার সময় কৌতুক করা।

উদাহরণস্বরুপ, কখনই যা বলবেন নাঃ

কারণ আপনার চাকরি দরকার। এই কম্পানি কাজ করার জন্য একটি চমৎকার জায়গা। কারণ আমি আপনার কোম্পানির একজন কে চিনি যিনি আমকে উপকার করছেন।

উদাহরণস্বরুপ, উত্তর কেমন হওয়া উচিতঃ

আমি এর আগেও কয়েকবার এই কোম্পানির পণ্য ব্যবহার করেছি, আপনাদের সেবা উচ্চ মান সম্পন্ন, এবং কর্মীগন খুব পেশাদারী। আমি জানি এই কোম্পানি তে আমি আরো বেশি সফলতা অর্জন এ সহায়ক ভুমিকা পালন করব। আমি জানি আপনার কোম্পানি সবচেয়ে বেশি অগ্রগতিশীল, আর তাই এই ব্র্যান্ডে কাজ করতে পেরে আমি গর্বিত বোধ করবে। আপনার কোম্পানির মতো একটি উচ্চ মানের ব্র্যান্ডের সাথে নিজেকে সংযুক্ত করা আমার লক্ষ। নিয়োগকর্তা কে বুঝতে দিন আপনি তাদের জন্য কতটুকু মূল্যবান়্। আপনি তাদের বোঝান কিছুক্ষনের জন্য আপনি তাদের পরীক্ষা করেছেন তারা নন। আপনি তাদের এই কঠিন প্রশ্নের মুখোমুখি তাদের কাছে আপনাকে মুখ্য করে তুলেছে তা নিশ্চিত করুন।

লাইভ ক্রিকেট স্কোর