ইসলাম বিশ্বের দ্রুত বর্ধনশীল ধর্ম

সারাবাংলা ডেস্ক :
Published:  2017-03-02 08:02:10

ইসলাম বিশ্বের দ্রুত বর্ধনশীল ধর্ম

ইসলাম ধর্মের প্রসার যেভাবে বাড়ছে তাতে আগামী ৬০ বছরের মধ্যে বিশ্বের সবচেয়ে সংখ্যাগরিষ্ঠ জাতিতে পরিণত হবেন মুসলিমরা। সম্প্রতি এক গবেষণায় এমন তথ্য উঠে এসেছে। যুক্তরাষ্ট্রভিত্তিক গবেষণা সংস্থা Pew Research Centre বৃহস্পতিবার এক প্রতিবেদনে জানায়, সবচেয়ে বিজ্ঞানসম্মত এবং আধুনিক ধর্ম হিসেবে অনেকেই এখন ইসলামকে গণ্য করছেন। ফলে আল্লাহ এবং রাসুল (সা:)এর প্রতি ক্রমেই বিশ্বাস বাড়ছে মানুষের। সেই সঙ্গে কোরআন এবং সুন্নাহ্‌র প্রতি আকৃষ্ট হওয়ার হার বৃদ্ধি পাচ্ছে।

বর্তমানে খ্রিস্টান ধর্মাবলম্বীরা বিশ্বের সবচেয়ে সংখ্যাগরিষ্ঠ জাতি। ২০১০ সালের হিসেবে হিসেবে বিশ্বের জনসংখ্যার অন্তত ২২০ কোটি মানুষ খ্রিস্ট ধর্মের অনুসারী। আর মুসলিম ধর্মের অনুসারীর সংখ্যা ১৬০ কোটি। প্রতিবেদনে বলা হয়, ২০৭০ সালের মধ্যে এই চিত্র সম্পূর্ণ পাল্টে যাবে।

তাদের হিসেবে, ২১০০ সালে পুরো বিশ্বে মুসলিমদের জনসংখ্যা দাঁড়াবে ৩৪ দশমিক ৯ ভাগ। আর খ্রিস্ট ধর্মাবলম্বীদের সংখ্যা হবে ৩৩ দশমিক ৮ ভাগ। মার্কিন সংস্থাটি বলছে, এশিয়াতে বর্তমানে সবচেয়ে বেশি মুসলিম সম্প্রদায়ের মানুষ বাস করে।

বিশ্বে বসবাসরত মুসলিমদের মধ্যে ৬২ শতাংশই এশিয়ায় বাস করে। প্রতিবেদনে বলা হয়, এর মধ্যে সবচেয়ে বেশি মুসলমান বাস করে ইন্দোনেশিয়া, পাকিস্তান, ভারত, বাংলাদেশ, ইরান এবং তুরস্কের মত দেশগুলোয়।

অন্যান্য মহাদেশেও দ্রুত ইসলামের প্রসার ঘটতে দেখছে সংস্থাটি। তাদের হিসেবে দ্রুত প্রসারণশীল মহাদেশের মধ্যে প্রথম অবস্থানেই রয়েছে ইউরোপ।

এদিকে সংস্থাটির প্রতিবেদনে বলা হয়, ভারতে যে হারে মুসলিম ধর্মের প্রসার ঘটছে তাতে আগামী ২০৫০ সালের মধ্যে বিশ্বের সবচেয়ে বেশি মুসলমান ধর্মাবলম্বীদের দেশ হিসেবে পরিণত হবে ভারত। বর্তমানে সবচেয়ে বেশি মুসলিম বাস করেন ইন্দোনেশিয়ায়।

লাইভ ক্রিকেট স্কোর