সিনেমা-গান-কনসার্ট ক্ষতিকর: সৌদি গ্র্যান্ড মুফতি

সারাবাংলা ডেস্ক :
Published:  2017-01-15 17:20:27

সিনেমা-গান-কনসার্ট ক্ষতিকর: সৌদি গ্র্যান্ড মুফতি

সিনেমা ও গানের কনসার্টকে ক্ষতিকর বলে মন্তব্য করেছেন সৌদি আরবের শীর্ষ ধর্মীয় নেতা গ্র্যান্ড মুফতি শেখ আব্দুল আজিজ আল আল-শেখ। একইসঙ্গে তা তা মানুষের মনকে কলুষিত করে বলেও উল্লেখ করেছেন তিনি। খবর বার্তা সংস্থা রয়টার্সের।

গ্র্যান্ড মুফতির নিজের ওয়েবসাইটেই মন্তব্যগুলো প্রকাশ করা হয়। তিনি আরও বলেছেন, সিনেমা ও সার্বক্ষণিক বিনোদন 'নিরীশ্বরবাদী বা পচা' বিদেশী সিনেমার দ্বার উন্মুক্ত করে দিতে পারে। যা নারী-পুরুষকে ব্যাভিচার বা শারীরিক মেলামেশার দিকে অতি উৎসাহী করতে পারে।

গ্র্যান্ড মুফতি এমন সময় এই মন্তব্য করলেন যখন দেশটিতে সাংস্কৃতিক সংস্কার আনার চেষ্টা করছে সরকার। তার এমন মন্তব্যে সংস্কারের বিষয়টি আরও জটিল হয়ে পড়তে পারে।

সৌদি আরবে সিনেমা এবং প্রকাশ্য কনসার্ট আগে থেকেই নিষিদ্ধ। তবে ‘ভিশন ২০৩০’ পরিকল্পনা হাতে নিয়ে ডেপুটি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান বিন আব্দুল আজিজ দেশের সাংস্কৃতিক অবস্থা পাল্টানোর ঘোষণা দেন।

চলতি বছরেই সৌদি আরবে সিনেমা ও প্রকাশ্যে কনসার্ট চালুর সম্ভাবনা রয়েছে এমন ঘোষণা দিয়ে গত সপ্তাহে বিতর্ক সৃষ্টি করেছেন দেশটির বিনোদন কর্তৃপক্ষের প্রধান অমর আল-মাদানি।  

মাদানিকে উদ্ধৃত করে সৌদি গেজেট লিখেছে, সৌদি গায়ক মোহাম্মেদ আবদো লোহিত সাগরের বন্দর নগরী জেদ্দায় খুব শিগগির অনুষ্ঠান আয়োজন করতে চলেছেন।

গ্র্যান্ড মুফতি আল-শেখের ওয়েবসাইটে প্রকাশিত তথ্য অনুযায়ী সাপ্তাহিক একটি টেলিভিশন অনুষ্ঠানে মুফতি বলেছেন, আমার বিশ্বাস বিনোদন কর্তৃপক্ষের যারা দায়িত্বে রয়েছেন তাদেরকে খারাপ দিকে যাওয়ার নির্দেশ দেয়া হয়নি। তাদেরকে ভালোর দিকে যাওয়ার নির্দেশনা দেয়া হয়েছে।

মুফতি আরও বলেন, চলচ্চিত্রের নামে লজ্জাহীন অনৈতিক, নিরীশ্বরবাদী বা পচা ছায়াছবি সম্প্রচার হতে পারে। গানের পার্টিতে ভালো কিছু থাকে না, বিনোদনের জন্য দিন-রাত সিনেমা ঘর খোলার মাধ্যমে নারী-পুরুষের মেলামেশাকে উৎসাহিত করা হবে, যোগ করেন তিনি।

লাইভ ক্রিকেট স্কোর