অফিসের বসকে কিভাবে জানাবেন যে আপনি চাকরি ছাড়ছেন!

সারাবাংলা স্টাফ রিপোর্টার:
Published:  2017-01-08 08:05:07

অফিসের বসকে কিভাবে জানাবেন যে আপনি চাকরি ছাড়ছেন!

আপনি যদি আপনার বর্তমান চাকরির চেয়েও ভালো এইচআর ম্যানেজার এর মত খুবই আর্কষনীয় একটি চাকরি পান তাহলে, আপনার সহকর্মীরা আপনাকে প্রথমেই সু-স্বাগতম/অভিনন্দন জানাবে, কারণ আপনি এর যৌগ্য।

যদি আজই আপনার পুরাতন অফিসের শেষ দিন হয়, তাহলে আপনার জিনিসপত্র গোছানো ও আপনার ডেস্ক পরিষ্কার করার পূর্বেই তাদের নিকট থেকে বিদায় নিতে ভুলবেন না।

আপনার বর্তমান চাকরি থেকে ইস্তেফা দিয়ে নতুন কর্মজীবন শুরু করাটা একটি বড় চুক্তি বলে আপনার কাছে মনে নাও হতে পারে। তবে একটি চিরন্তুন সত্য ও গুরুত্বপূর্ণ শিক্ষনীয় বিষয় হচ্ছে যে, আপনি এখান থেকে চলে যাবেন ঠিকই কিন্তু আপনার সতীর্থরা, সহকর্মীরা আপনার অনুপস্থিতির কারণে ক্ষতিগ্রস্থ যেন না হয় সে ব্যাপারে আপনাকে চলমান অবস্থায় রাখতে হবে।

এমনকি বর্তমান চাকরি ছেড়ে নতুন জীবনে প্রবেশ করলে বড় কোনো পার্থক্য হবে না। আপনার অনুপস্থিতির কারণে আপনার পূর্ববর্তী কর্মীদের জীবন ও কর্মক্ষমতায় প্রতিষ্ঠানকে প্রভাবিত করতে পারে। আপনার মতই একজনকে তৈরি করুন যে আপনার অনুপস্থিতিতে আপনার কাজগুলো চালিয়ে যেতে পারবে।

প্রতিষ্ঠান বা সহকর্মীদের ছেড়ে যাবার সময় তাদের মাঝে যেন সন্দেহ না থাক, প্রয়োজনের সময় তারা দুর্বল কর্মীর মতই প্রয়োজনমাফিক গাইড পাচ্ছে এমন ধারনা যেন না হয়। আপানার চলে যাবার সময় আপনার সহকমীরা যাতে সহজ হতে পারে সে ব্যাপারে আমাদের everjobs এর মাধ্যমেই পাবেন সেই ধারণা।

নতুন ম্যানেজারকে সহায়তা এবং দিক নির্দেশনা দিতে ভালো ব্যবহারই হচ্ছে মূল চাবিকাঠি:

একটি প্রতিষ্ঠানের আভ্যন্তরীন যোগাযোগ ও অন্যান্য গুরুত্বপূর্ণ বিষয়াবলী সহজ সাবলিল রাখতে এইচআর ম্যানেজারের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। আপনার চলে যাবার পর প্রতিষ্ঠান এবং এর কর্মীরা কোনোভাবেই ক্ষতিগ্রস্থ হবে না এবং এটাও নিশ্চিত করুন যে, আপনার অনুপস্থিতিতে আপনার পূর্ববর্তী কর্মীদের মাঝে কর্মক্ষমতা প্রভাবিত করবে না। কারণ আপনি প্রশিক্ষণের মাধ্যমে একজনকে তৈরি করে গেছেন। যে আপনার কাজগুলো সুন্দর করে চালিয়ে নিতে পারবে।

প্রতিষ্ঠান কর্তৃক দেয়া নিয়োগের সর্বশেষ দায়িত্ব:

আপনি আপনার সহকর্মীদের মাঝে আপনার গুনটি ছড়িয়ে দিবার কারণে আপনার সর্তীর্থরা আপনার কাজ এবং দায়িত্ব ভাগ করে নিয়ে প্রক্রিয়াটিকে সহজ করে তুলতে পারব। এরই ধারাবাহিকতায় আপনি আপনার নিজস্ব ব্যবসা ও অন্যান্য কাজগুলো যথারীতি স্বাভাবিকভাবে অব্যাহত রাখতে সক্ষম হবেন।

সাক্ষাতকার- সুসংগঠিত মানব সম্পদ প্রতিষ্ঠানের উত্তরোত্তর সমৃদ্ধির জন্য নির্দিষ্ট কর্মচারী, উপস্থাপনা এবং তার নিজের কর্ম জীবন উন্নত করার লক্ষ্যে গঠনমুলক মতামত প্রদান করতে হবে। আপনার সহকর্মীদের, সতীর্থদের সাথে সহায়তামূলক, পথ নির্দেশনামূলক আলোচনাকল্পে আপনি কিছু সুযোগ তৈরি করে নিতে পারেন।

আপনি আপনার সহকর্মীদের কিছু উপদেশমূলক কথা বলে এবং প্রতিষ্ঠানের উন্নতিকল্পে, প্রতিষ্ঠানের কর্মীদের আকর্ষণীয়ভাবে সু- সংগঠিত করুন, কাজের ক্ষেত্র তৈরি করুন এবং প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালককে এগুলো অবহিত করুন। পূর্ববর্তী অভিজ্ঞতা এবং সম্পর্ক আপনার সহকর্মীদের মাঝে উপস্থাপন করুন, আপনি যে প্রতিষ্ঠানের সাথে জড়িত সেই প্রতিষ্ঠান এবং তার জনবলের সাথে নিজেকে খাপ খাইয়ে নেয়াটা খুবই গুরুত্বপূর্ণ বিষয়।

প্রতিষ্ঠান কর্তৃক অর্পিত দায়িত্ব সানন্দে গ্রহণ করলে এবং সে অনুযায়ী কাজ করলে একটি প্রতষ্ঠিানটি ক্ষতগ্রিস্থ হওয়ার হাত থকেে রক্ষা পাব। এ কারণে আপনি প্রতিষ্ঠান ছেড়ে চলে যাওয়ার পরও সহকর্মী, নিয়োগকর্তা আর সতীর্থদের সাথে আপনার সুসম্পর্ক বজায় থাকব। টিপস ও হ্যাকের মাধ্যমে বিদায় বলাটা তোমাদের জন্য অধিক সহজ হবে।

১। LinkedIn : এটি এমন একটি সামাজকি যোগাযোগ মাধ্যম যেটি অফিসিয়াল বিষয়ে এবং ভবিষ্যৎ সম্পর্ক তৈরির ক্ষেত্র তৈরি করতে সহায়ক ভূমিকা পালন করে। নি:সন্দেহে আপনার কর্মীদের এবং নিয়োগকারীদের সাথে যোগাযোগ রক্ষায় সেরা হিসেবে LinkedIn কে বিবেচনা করা যেতে পারে। ই- মেইলের মাধ্যমে বিদায় বলা, কোম্পানীর সহকর্মীদেরা হাজার হাজার হলেও এই খরহশবফওহ এর মাধ্যমেই আপনি ভালোভাবে বিদায় বলতে পারেন।

২। ইমইেল এর মাধ্যমে সংবাদটি পৌছে দয়ো- ইমইেল একটি গুরুত্বর্পূণ মাধ্যম যা মাধ্যমে আপনি আপনার পদত্যাগ বার্তাটি পৌছে দিতে পারেন। আপনার সহকর্মীরা এর মাধ্যমেই একই সময়ে খবর জানতে পারে এবং আপনার ভবিষ্যত অনুপস্থিতে কোন প্রশ্ন আছে কিনা এ ব্যাপারে পরবর্তীতে আপনি খুব সহজেই আলোচনার জন্য সভার আয়োজন করতে পারেন।

৩। আপনি আপনার ম্যাছেজটি সংক্ষিপ্ত রাখুন ও ইতিবাচক হতে চেষ্টা করুন। বিশেষ করে কোম্পানিতে চাকুরিকালীন সময়ে সকলের সাথে আপনিও প্রতিষ্ঠানের সাফল্যে কৃতজ্ঞতা প্রকাশ করুন এবং এটি আপনি উপভোগ করুন। সকল প্রকার ভুল বুঝাবুঝি, খারাপ দৃষ্টান্তগুলো পিছনে ফেলে সামনের দিকে অগ্রসর হোন।

৪। আপনার সহকর্মীদের খবরাখবর জানতে, তাদের সাথে কুশল বিনিময় করতে অথবা সহায়তা চাইতে তাদের ই-মেইল নম্বর ঠিকানা এবং ফোন নম্বরসহ তথ্য সরবরাহ করুন।

লাইভ ক্রিকেট স্কোর