স্মার্টফোন অ্যাপের কারনে ফোন কলের ব্যবসায় বাংলাদেশ মার খাচ্ছে

সারাবাংলা স্টাফ রিপোর্টার:
Published:  2016-11-26 01:30:24

স্মার্টফোন অ্যাপের কারনে ফোন কলের ব্যবসায় বাংলাদেশ মার খাচ্ছে

শুধু অবৈধ ভিওআইপি নয়, ভাইবার, হোয়াটসঅ‌্যাপ, ইমোর মতো স্মার্টফোন অ‌্যাপে ভয়েস কল সুবিধার কারণে আন্তর্জাতিক ফোন কলের ব‌্যবসায় বাংলাদেশ মার খাচ্ছে বলে জানিয়েছেন টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসির প্রধান শাহজাহান মাহমুদ। 

শুক্রবার বিটিআরসি কার্যালয়ে ‘অবৈধ ভিওআইপি ও সমসাময়িক বিষয় নিয়ে’ এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান।তিনি বলেন, মোবাইল ফোনে এ ধরনের ‘ওভার দ্য টপ’ অ‌্যাপ ব‌্যবহার করে ভয়েস কলের সুবিধা নিয়ে আগামী দুই-এক মাসের মধ্যে একটি সিদ্ধান্তে আসতে চায় বিটিআরসি।

বিটিআরসি চেয়ারম‌্যান জানান, আন্তর্জাতিক কল টার্মিনেশন রেট বাড়ানোর আগে বৈধ পথে গড়ে দিনে ১২ কোটি মিনিট ইনকামিং কল দেশে আসত। ২০১৫ সালের আগস্টে কল টার্মিনেশন রেট দেড় সেন্ট থেকে বাড়িয়ে দুই সেন্ট করার পর এখন তা দৈনিক গড়ে সাত কোটি মিনিটে নেমে এসেছে। তবে কল কমার জন‌্য দাম বাড়ানোকেই মূল কারণ বলে মনে করছেন না তিনি। 

তিনি বলেন, মোবাইল ফোনে ইন্টারনেট সহজলভ‌্য হওয়ার সঙ্গে সঙ্গে স্কাইপ, ভাইবার, হোয়াটসঅ্যাপের মতো ভিওআইপি অ্যাপের মাধ্যমে ভয়েস কলের সুবিধাও জনপ্রিয়তা পাচ্ছে। এর সরাসরি প্রভাব পড়ছে বৈধ ভয়েস কলের ওপর।

শাহজাহান মাহমুদ বলেন, এটি একটি বিরাট সমস্যা আমাদের সামনে। শুধু যে অবৈধ ভিওআইপি হচ্ছে তা নয়, অনেক কল ওটিটি... যেমন ভাইবার, ইমো বা হোয়াটসঅ্যাপের মাধ্যমে হচ্ছে। তবে এর পরিমাণ আমরা এখন বলতে পারছি না।

এ বিষয়ে সরকারের পদক্ষেপ কি হবে সে বিষয়ে বিটিআরসি চেয়ারম্যান বলেন, এ ব্যাপারে কোনো নীতিমালা এখনও প্রণয়ন করা হয়নি। পৃথিবীর অন্যান্য দেশ উদাহরণ নেওয়ার চেষ্টা করছি। কোনো কোনো দেশে এসব অবৈধ ঘোষণা করেছে, অনেকে দেশ বলেছে শুধুমাত্র ডেটা সরবরাহ করা যাবে, ভয়েস নয়।

লাইভ ক্রিকেট স্কোর